৪র্থ জাতীয় এসএমই মেলা-২০১৬

এমএমই ফাউন্ডেশন বিগত বছরের ধারাবাহিকতায় চতুর্থবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র চত্বরে সাতদিনব্যাপী (০৩ থেকে ০৯ এপ্রিল, ২০১৬) জাতীয় এসএমই মেলার আয়োজন করে।
মাননীয় শিল্পমন্ত্রী জনাব আমির হোসেন আমু গত ৩ এপ্রিল সকালে এবারের ৪র্থ জাতীয় এসএমই মেলার প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব এম,এ মান্নান এমপি এবং এফবিসিসিআই এর প্রেসিডেন্ট জনাব মাতলুব আহমাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের সম্মানিত চেয়াপারসন জনাব কেএম হাবিব উল্লাহ। অনুষ্ঠানে প্রায় ২০০০ অতিথি উপস্থিত ছিলেন। এ মেলায় ২২ টি জেলা হতে আগত এসএমই উদ্যোক্তাদের ১০ টি সেক্টরের ১৯৩ টি স্টল ছিল। মেলায় মোট বিক্রি হয়েছে 1 কোটি ৪৯ লাখ টাকার এসএমই পণ্য। রাজধানীর বিভিন্ন বড় বড় মার্কেটের ব্যবসায়ীরা মেলায় আগত এসএমই উদ্যোক্তাদের পণ্য কেনার জন্য অগ্রিম অর্ডার দিয়েছেন আরো প্রায় ৪কোটি ৩৪ লাখ টাকার। গতবছর, অর্থাৎ ৩য় জাতীয় মেলায় মোট বিক্রি হয়েছিল এক কোটি ২০ লাখ টাকার এসএমই পণ্য এবং অর্ডার পাওয়া গিয়েছিল আরো এক কোটি ৪০ লাখ টাকার।

যে সকল পণ্য এই মেলায় প্রদর্শন এবং বিক্রি হয়েছে: পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, হস্তশিল্প, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হারবাল প্রোডাক্টস, ডিজাইন ও ফ্যাশনওয়্যার। এছাড়াও, এসএমই উদ্যোক্তার তৈরিকৃত লাইট ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এবং পাহাড়ী পণ্যসহ হরেক রকম পণ্যের সমাহার ঘটেছিল।


সেমিনার আয়োজন
গত ৬ এপ্রিল ২০১৬ তারিখ বিআইসিসি এর গ্রিণভিউ হলে ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তির পদ্ধতি’ এবং ‘এসএমই পণ্যের মানোন্নয়ন ও বাজারজাতকরণ: নারী উদ্যোক্তা প্রেক্ষিত’ শীর্ষক দুইটি সেমিনার আয়োজন করা হয়। ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তির পদ্ধত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনিস্টিটিউটশন (বিএসটিআই) এর মহাপরিচালক জনাব ইকরামুল হক। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সফিকুল ইসলাম সেমিনারে সভাপতিত্ব করেন।

‘এসএমই পণ্যের মানোন্নয়ন ও বাজারজাতকরণ: নারী উদ্যোক্তা প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব আহমদ হোসেন খাঁন, সদস্য (ভারপ্রাপ্ত), শিল্প ও শক্তি বিভাগ, পরিকল্পনা কমিশন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিসেস সেলিমা আহ্মাদ, সভাপতি, বাংলাদেশ উইমেন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই)। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিসেস মাহমুদা বেগম, অতিরিক্ত সচিব (প্রশাসন), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ সফিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক, এসএমই ফাউন্ডেশন।

সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন

মেলার উদ্বোধনী অনুষ্ঠানের শেষভাগে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৬’ এর বিজয়ী বর্ষসেরা উদ্যোক্তাদের পুরস্কার প্রদানের পর বরেণ্য শিল্পীদের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমী সাংস্কৃতিক অনুষ্ঠানটি আয়োজন করে।